খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে চালু হতে যাচ্ছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও আইসিইউ ইউনিট

খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল,সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট,আইসিইউ ইউনিট,

মোহাম্মদ কেফায়েত উল্লাহ (খাগড়াছড়ি জেলা প্রতিনিধি)

পার্বত্য জেলা খাগড়াছড়ির আধুনিক জেলা সদর হাসপাতাল কোভিড রোগীদের জন্য আশার আলো জ্বালাতে শুরু করেছে । জেলা সদর হাসপাতালটিতে শীঘ্রই চালু হতে যাচ্ছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও আইসিইউ ইউনিট। পার্বত্য জনপদের ১০০ শয্যার এ হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও আইসিইউ ইউনিট স্থাপনের সকল প্রস্তুতি  ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

জানা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ছয় হাজার লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের কাজটি করছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড। প্ল্যান্টটি চালু হলে করোনায় আক্রান্ত মুমূর্ষু ১৩৯ জন রোগী একসঙ্গে অক্সিজেন সেবা পাবেন।

সরেজমিনে হাসপাতালটি ঘুরে দেখা যায় , হাসপাতালের পেছনে ছয় হাজার লিটার ধারণ ক্ষমতার ট্যাংক স্থাপন করা হয়েছে। সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে ট্যাংকে অক্সিজেন সরবরাহ করা হবে । সেখান থেকেই লাইনের মাধ্যমে রোগীর বেডে সরবরাহ করা হবে অক্সিজেন । 

খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে রোগীর সাথে আগত মোহাম্মদ আলি খোকন বলেন, সেবাটি চালু হলে প্রত্যন্ত পাহাড়ি জনপদের মানুষ ব্যাপকভাবে উপকৃত হবে। রোগী নিয়ে ঢাকা কিংবা চট্টগ্রামে ছুটোছুটি করতে হবেনা।  

হাসপাতালের আবাসিক চিকিৎসক  ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, করোনার আগেও আমরা রোগীদের পর্যাপ্ত অক্সিজেন সেবা দিতে পারতাম না। অক্সিজেন প্ল্যান্ট চালু হলে হাসপাতালে রোগীদের সেবা দেয়া সহজ হয়ে যাবে।

সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ বলেন, প্ল্যান্ট চালু হলে অক্সিজেন সরবরাহ নিয়ে আর কোনো সমস্যা থাকবে না। কোভিড রোগীদের জন্য এ প্ল্যান্ট বিশেষ সহায়ক হবে। তিনি আরো জানান, এখানে আইসিইউ ইউনিট স্থাপনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। সব ঠিক থাকলে আইসিইউ স্থাপনের কাজ দ্রুত শুরু করা যাবে। সেবাগুলো চালু হলে জেলাবাসী চিকিৎসাসেবা পাওয়ার ক্ষেত্রে  একধাপ এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.