করোনার থাবায় নাজেহাল খাগড়াছড়ির আদালত পাড়া

করোনা,আইনজীবী,খাগড়াছড়ি জেলা,bd news,ctg news, Chattogram news,bd news24, ctg news24, bd breaking news,কক্সবাজার,cox'bazer, cox'bazer news,

মোহাম্মদ কেফায়েত উল্লাহ, খাগড়াছড়ি প্রতিনিধি

অতিমারি করোনার নিষ্ঠুর থাবা আঘাত হেনেছে পার্বত্য জেলা খাগড়াছড়ির আদালত পাড়ায়। হায়েনা করোনা চেনেনা আইন- আদালত, বিচারক কিংবা আইনজীবী কাউকে। তার কাছে কোন ছাড় নেই।

 এ এক কেয়ামতের আলামত । চরমভাবে নাজেহাল করে ছেড়েছে আইন-আদালতের অধিকাংশ  লোক-জনকে। ইতোমধ্যে 

করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছেন এক আইনজীবী। আক্রান্ত হয়েছেন জেলা ও দায়রা জজসহ একাধিক বিচারক এবং আরও ডজন খানেক আইনজীবী। 

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট বিধান কানুনগোর সাথে আলাপক্রমে এসব তথ্য তথ্য জানা যায়। তিনি জানান, করোনায় মৃত্যু হয়েছে  আমাদের আইনজীবী শওকত আকবরের এবং আক্রান্ত হয়েছেন জেলা ও দায়রা জজ, যুগ্ম জেলা ও দায়রা জজ, দুই জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, আট জন কর্মচারী, ১৪ আইনজীবী, ১৮ মুহুরি (আইনজীবীর সহকারী)। আক্রান্তদের মধ্যে কেউ কেউ একাধিকবার আক্রান্ত হয়েছেন, কেউ কেউ দু’ডোজ টিকা নিয়েও আক্রান্ত হয়েছেন বলে জানান তিনি।  

জানা যায়, করোনার আক্রমণে অনেক বিচারক, আইনজীবী, আদালতের স্টাফ এবং বিচারপ্রার্থীরা ভীত হয়ে পড়েছেন। চলমান ভার্চুয়াল কোর্টের কার্যক্রমও স্থবির হয়ে পড়েছে। জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী মহি উদ্দিন কবির বলেন, করোনায় আক্রান্ত হয়ে আমি অনেকদিন ধরে চিকিৎসা নিয়েছি।

 অসুস্থতার কারণে আমার পেশাগত  কাজে মারাত্মক ব্যাঘাত ঘটেছে। এখনো শরীরের স্বাভাবিক কার্যক্ষমতা ফিরে আসেনি বলে জানান তিনি। জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আকতার উদ্দিন মামুন বলেন, করোনার কারণে আমরা সহকর্মী শওকত আকবরকে হারিয়েছি। আরেক আইনজীবী আরিফ উদ্দিন বলেন, অনেক আইনজীবী পুরো পরিবার নিয়ে আক্রান্ত হয়েছেন।

 আরো জানা যায়, করোনায় অত্র জেলার আদালত পাড়ায় শতাধিক মানুষ আক্রান্ত হন।  ফলে আদালতের স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়ে । জীবন- জীবিকার সংকটে পড়ে যান অনেকেই। এতদপ্রেক্ষিতে সমিতির পক্ষ হতে আক্রান্ত আইনজীবীদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে নগদ মানবিক সহায়তা প্রদান করা হয়। 

Leave a Reply

Your email address will not be published.