ড্রেনে পানি চলাচল করতে না পারায়,ঈদগাঁও বাজারে বিভিন্ন উপসড়ক পানিবন্দি

কক্সবাজার,ড্রেন,cox'bazer, cox'bazer news,ctg news,ctg news24, bd news, bd news24,

এম আবু হেনা সাগর(ঈদগাঁও প্রতিনিধি)

কক্সবাজার সদরের ঈদগাঁও বাজারে পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকার জনদূর্ভোগে পড়েছেন বাজারের ব্যবসায়ী,পথচারীও নানা শ্রেনী পেশার মানুষ। বাজারের ড্রেন নিয়ে দূর্ভোগ আর দূর্গতি যেন পিছু ছাড়ছেনা ব্যবসায়ীসহ পথচারীদের। 

জানা যায়, ব্যস্তবহুল ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়কের পাশ ঘেষে নির্মিত ড্রেনেজ ব্যবস্থা থেকেও না থাকায় বাজারে আসা দূর-দূরান্তের লোকজন অসুবিধায় পড়েন। এমনকি বাজারের বিভিন্ন পয়েন্টে নির্মিত ড্রেনেই ময়লা আবজর্না ফেলে ভরাট করে রাখায় চলতি বর্ষা মৌসুমে পানি সুষ্ঠুভাবে চলাচল করতে পারছেনা। যার ফলে,নিদারুন কষ্ট পাচ্ছে বাজারে আসা লোক জন। 

এছাড়া ড্রেনটিতে কতিপয় ব্যবসায়ীরা দোকান পরিষ্কার পূর্বক আবর্জনা ফেলে ভরপুর করে রাখে। যাতে ঐ ড্রেন দিয়ে বৃষ্টির পানি যাতায়াত অসম্ভব হয়ে পড়ে। যথাযথ পানি চলাচল করতে না পারায় বর্ষায় নানা স্থানে নিমজ্জিত থাকে পানি। ড্রেন পরিস্কার পরিচ্ছন্নকরনসহ পরিকল্পিত ড্রেনেজ নির্মান করার দাবী সচেতন মহলের।

ব্যবসায়ী ছৈয়দনুর জানান, দীর্ঘকাল ধরে তেলী পাড়া সড়কের অংশে ড্রেন পরিস্কার পরিচ্ছন্ন করার মত কেউ নেই। সুতরাং প্রতি বষা মৌসুমে ব্যবসায়ী,পথচারীসহ লোকজনকে ভোগান্তিতেই পড়তে হচ্ছে। হাটু পরিমান পানিতে নিমজ্জিত থাকে এই স্থানটি। দেখ ভালের যেন কেউ নেই। 

৬ই জুন সকালে বাজার পরিদর্শন কালে চোখে পড়ে – জনগণের চলাচলের ব্যস্ততম সড়কটির পাশে ভরাটকৃত ড্রেনে ময়লা আবর্জনার দুর্গন্ধে বিষিয়ে তুলছে পথচারীদেরকে। ড্রেনের উপর বয়ে যাওয়া অধিকাংশ ড্রেনে স্লাব বসিয়ে ব্যবসা বানিজ্য করে যাচ্ছে ব্যবসায়ীরা। বাজারে ময়লা যুক্ত পানি ভূমি অফিসের প্রবেশ মুখে গিয়ে জমা হয়। এসব থেকে দূর্গন্ধের সৃষ্টি হচ্ছে। এলাকার পরিবেশ দূষিত হয়ে পড়ছে। পরিস্কার পরিচ্ছন্ন করার বিষয়ে নেই কারো মাথা ব্যাথা। 

ড্রেন দিয়ে পানি সুষ্টভাবে যাতায়াত করতে না পারায় টানা দুই দিনের বৃষ্টিপাতে কাচাঁ-বাজার সড়ক, হাসপাতাল সড়ক,শাপলা চত্তর হয়ে কাপড় গলি সড়ক, সুপারি গলি সড়ক ও তেলী পাড়া সড়ক বর্তমানে পানিতে নিমজ্জিত। ব্যবসায়ীক প্রতিষ্টানেও পানি প্রবেশের উপক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীদের ভোগান্তি যেন চোখে পড়ার মত।

কয়দিন পূর্বে ঈদগাঁও বাজারের বিভিন্ন পয়েন্টে ড্রেন পরিদর্শন করেন উপজেলা নিবার্হী কর্মকতা সুমাইয়া আক্তার সুইটি। এই সময় জনপ্রতিনিধি ও বাজার ব্যবসায়ী নেতৃবৃন্দরা উপন্থিত ছিলেন। 

পথচারী শামসুল আলম জানান,ঈদগাঁও বাজার এলাকায় পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা জরুরী। সামান্য বৃষ্টিপাতে বাজারের বিভিন্ন পয়েন্টে পানি জমে গিয়ে ব্যবসা করা দূর্বিসহ হয়ে পড়ে। ড্রেন দিয়ে পানি চলাচলের সুব্যবস্থা হলে বাজারবাসী পানিবন্দি জীবন থেকে মুক্তি পাবে।

বাজারের সচেতন লোকজন জানান, টানা কয় দিন বৃষ্টি হলেই ব্যবসা বানিজ্য নিয়ে আতংকে থাকেন ব্যবসায়ীরা। কারন পানি দোকানে ভেতর প্রবেশ করে। লাখ লাখ টাকার মালামালের ক্ষয় ক্ষতি করে থাকে। এসব থেকে মুক্তি চান তারা। 

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সভাপতি শাহনেওয়াজ চৌধুরী মিন্টু জানালেন, ড্রেন সংস্কারের লক্ষে প্রস্তাব পাঠানো হয়েছে। সেটি পাশ হলেই কাজ শুরু হবে। তবে আপাতত ড্রেন পরিস্কার পরিচ্ছন্ন করা হবে। পানি সুষ্টভাবে যাতে চলাচল করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.