নানা গুণে গুণান্বিত ফল হলো ত্রিফলা,জেনে রাখুন এর গুণাবলি health tips

Health tips, ক্যান্সার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা,উচ্চ রক্তচাপ,হার্ট আ্যাটাক,ত্রিফলা,পরিপাকতন্ত্র,Daily health tips, simple health tips,health tips for women,

★ ত্রিফলা সবার কাছে পরিচিত একটি ঔষধি ফল।ত্রিফলাতে আছে অনেক রকমে গুণাবলি যেমন আমলকি,হরতকি ইত্যাদি অনেক গুণ এক সাথে রয়েছে। ত্রিফলা গুণা গুণ কোন দিন বলে শেষ করা যাবে না।

★আপনি কি কেন দিন ভেবে দেখছেন প্রাচীনকালে কি করে মানুষ এর সুস্থ সবল থালব।ওরা সব সময় প্রাকৃতিক বিষয় এর উপর নির্ভর করত।তাই তাদের দেহে কোন ধরণের রোগ ছিল না।তারা সুস্থ এবং সুঠাম দেহের অনুসারী ছিল।এখন বেভে দেখেন আধুনিক চিকিৎসা ছাড়া তারা কি করে ভাল থাকত।

★অতীতে মানুষ health tips নিয়ে খুব সচেতন ছিল এবং সকল নিয়ম মেনে জীবন যাপন করত।তার জন্য তাদের শরীর এত সুন্দর ও সুস্থ থাকত।চুলকানি হলে আগে আমাদের নিম পাতার রস বের করে খাওয়াতো।এছাড়া কাসিঁ হলে তুলসী পাতার রস খাওয়াতো।আরো অনেক কিছু খাওয়াতো যেমন বাসক পাতা।

★আয়ুর্বেদ শাস্ত্রে প্রতিকাশিত হয় প্রায় পাঁচ হাজার বছর পূর্বে।কারণ এর গুণ আদিম কাল থেকে প্রচলিত হয়ে আসতেছে।এর পর থেকে এটি বিশ্ব মধ্যে ছড়িয়ে পরে।আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়েছে, খাদ্যদ্রব্যের আংশিক বা অসম্পূর্ণ হজম কারণে শরীরে ক্ষতি হয় এবং বিষাক্ত বস্তু আমা তৈরি করে।শরীরের সকল অঙ্গ-প্রত্যঙ্গের কার্যক্ষমতা কমে যায়। মানুষের শরীরে রোগ তৈরি কারণ হলো বাতা, পিত্ত, কাফার।এই তিনটি জিনিস শক্ত করতে ত্রিফলা ছাড়া বিকল্প কোন রাস্তা নেই। 

★বিশ্বের সকল চিকিৎসক, গবেষক ও বিজ্ঞানী ‘মাদার অব অল হার্বস’ হিসেবে সৃকৃতি দিয়েছে ত্রিফলাকে।কারণ এর কার্য ক্ষমতা অনেক বেশি সকল কিছুর চেয়ে।আদিকাল থেকে প্রচলিত একটি প্রবাদ আছে যেটা হলো,সকাল-বিকেল ত্রিফলা খান,যদি সুস্থ্য থাকতে চান।

জেনে রাখুন হাজার হাজার গুণ মধ্যে কিছু ত্রিফলা গুণ Simple health tips 

প্রতিদিন ত্রিফলা সেবন করুন, আর ক্যান্সার রুখে দিন আপনার

★ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে থাকে ত্রিফলা মধ্যে থাকা গ্যালিক অ্যাসিড।বাংলাদেশ প্রতিবছর প্রায় ১৫,০০০ নারী স্তন ক্যান্সার আক্রান্ত হয়। health tips for women এদের মধ্যে থেকে সাত হাজার মৃত্যু হয়।বিশেষজ্ঞ গবেষণা করে বের করে যে কেউ প্রতিদিন খালি পেটে ত্রিফলা খেলে মানুষের মধ্যে অন্য রকম পরিবর্তন আসে।এটি সেবন করলে ক্যান্সার থেকে মানুষ মুক্ত থাকতে পারে এবং যদি কারো ক্যান্সার ধরা পড়ে তাহলে তা নিয়ন্ত্রণ করে থাকে ত্রিফলা।এই মরণ রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যায় না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয় ত্রিফলা

★অগ্ন্যাশয়ের জন্য খুবই উপকারী জিনিস হলো ক্রোমিয়াম। এটি আছে ত্রিফলা মধ্যে এই বস্তুু কারণে শরীরের ইনসুলিন এবং শর্করার পরিমাণ বজায় রাখে মানব দেহে।এছাড়া এটি নিয়ন্ত্রণ করে থাকে ব্লাড সুগার এর ফলে ডায়েবিটিস হাত থেকে মানুষকে রক্ষা করে থাকে।

গ্যাস্ট্রিক সমস্যা দূর করে থাকে ত্রিফলা Daily health tips 

★ত্রিফলাতে আছে আমলকি এটি হজম যেতে সাহায্য করে মানব দেহে। ডাক্তারদের মতে ত্রিফলা গ্যাস্ট্রিক জন্য একটি উপকারী ঔষধ। তাছাড়া বিশেষজ্ঞ গবেষণায় বের হয়ে আসে গ্যাস্ট্রিক ও আলসার হওয়ার সম্ভবনা কমিয়ে দেয় ত্রিফলা।

মানুব শরীরের প্রেশার নিয়ন্ত্রণ করে থাকে

★উচ্চ রক্তচাপ নিয়ে কষ্ট আছে প্রায় ১৫০ কোটি মানুষ,এটি নিশ্চিত করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া এই কারণে ৭০ লক্ষ মানুষ মৃত্যু হচ্ছে। ২০ থেকে ১০ শতাংশ মানুষ এই উচ্চ রক্তচাপ নিয়ে কষ্ট পাচ্ছেন। এটির কারণে মানব দেহে নানা ধরণের সমস্যা সৃষ্টি হতে পারে যেমন,হার্ট আ্যাটাক,চোখের রেটিনা নষ্ট,এবং এর সাথে মস্তিষ্কের রক্তক্ষরণ ইত্যাদি দেখা দিতে পারে।এই সকল কিছু জন্য বাঁধা প্রধান করতে পারে সেটা হলো ত্রিফলা।

কোষ্ঠকাঠিন্য ও পাইলস সমস্যা সমাধান করে থাকে ত্রিফলা

 ★কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে এমন করটি উপদান হলো,অ্যানথ্রাকুইনোন এটি রয়েছে ত্রিফলার মধ্যে। এই ফল বহুগুণে গুণান্বিত এটি শুধু পরিপাকতন্ত্র হজম শক্তি বৃদ্ধি করে না এটি খাদ্য মধ্যে থাকা পুষ্টি গুলা সংগ্রহ করে থাকে।পাইলস সৃষ্টি হয়ে থাকে কোষ্ঠকাঠিন্য থেকে,নিয়মিত ত্রিফলা খেলে কোষ্ঠকাঠিন্য রোগ হবে না।এর মধ্যে শেষ হয় নয় কোলোনকেও পরিশুদ্ধ করে থাকে ত্রিফলা।নানা ধরণের রোগ থেকে মানুষকে মুক্ত রাখে ত্রিফলা।

Leave a Reply

Your email address will not be published.