মেহেরঘোনা রেঞ্জের অধীনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সবুজ বনায়ন সৃজিত হচ্ছে

সবুজ বনায়ন,কক্সবাজার,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়,কক্সবাজার জেলা,ctg news,Chattogram news,ctg news24,bd news,bd news24,bd breaking news,bd news today,cox'bazer news, চট্টগ্রাম নিউজ,Bandarban,Rangamati,Banglanews24,chittagong, Ctg times,Chattogram manch, Chittagong news english, Chattogram pratidin, Chattagram live news, Daily Chittagong, Ctg newspaper, Cplus tv ctg news, BD news, Jago news chittagong university, Chittagong lockdown news, Chittagong crime news,

এম আবু হেনা সাগর, ঈদগাঁও প্রতিনিধি

“মুজিববর্ষের আহবান,লাগাই গাছ বাড়ায় বন” এই শ্লোগানকে সামনে রেখে কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন মেহেরঘোনা রেঞ্জের অধীনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বর্তমান সরকারের বিভিন্ন প্রকল্পে সবুজ বনায়ন সৃজিত হচ্ছে। সবুজের সমারোহে বেড়ে উঠছে বনায়ন। 

রেঞ্জ কর্মকর্তা রিয়াজ রহমান জানান, পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অধীনে বন অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পের আওতায় বনায়ন করা হচ্ছে। (২০-২১) সনে ২শ ১০হেক্টর বাগানে বনায়ন করা হয়। ১শত ৭৫ হেক্টর বাগানে গাছ লাগানো হবে। 

সুফল প্রকল্পের অধীনে (২০-২১) সনে ১শত ৫০ হেক্টর বাগান সৃজন করা হয়। এতে প্রায় ৩০/৩৫ প্রজাতির বনজ গাছের চারা লাগানো হয়েছে। বিশেষ করে, দেশীয় প্রজাতির বিভিন্ন ধরনের বিলুপ্ত প্রায় প্রজাতির গাছের চারা লাগানো হয়। 

এছাড়াও (২০২০-২১) সনে কক্সবাজার জেলার সবুজ বেষ্টনী সৃজন, প্রতিবেশ,পুরুদ্বার ও ইকো ট্যুরিজম উন্নয়ন প্রকল্পের আওতায় ৬০ হেক্টর বাগান সৃজিত হয়। আবার ২০২১-২২ সনে সুফল প্রকল্পের অধীনে ১শত ৭৫হেক্টর বাগান সৃজন করা হবে। বর্তমানে নার্সারী উত্তোলনের কাজ চলমান রয়েছে

Leave a Reply

Your email address will not be published.