ঢাকাTuesday , 2 February 2021

বিশ্ববিদ্যালয় ভর্তি জটিলতা দেখা দিচ্ছে covid-19 মহামারির কারণে

Link Copied!

প্রতিবেদকঃ লোহাগাড়া প্রতিনিধি ( মোঃ হামিদ হোসেন) 

উচ্চমাধ্যমিক  পরীক্ষায় প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে, দেশের প্রতিটি  শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে covid-19 মহামারির কারণে । দেশের মাধ্যমিক পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীই উচ্চমাধ্যমিকেও উত্তীর্ণ হয়েছে। এ বছর উত্তীর্ণ  হয়েছে মোট ১৩ লাখ ৬৭ হাজার।যা গত বছরের চেয়ে ৩ লাখ ৭৯ হাজার বেশি।

এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার শিক্ষার্থী,যা গত বছরের তুলনায় প্রায় তিন গুণ। এসব শিক্ষার্থী ও তাদের স্বজনের মনে এমন আশা থাকে যে, তারা বিশ্ববিদ্যালয়গুলোতে ভালো বিষয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে।এবারের ফলাফলের এটাই সবচেয়ে বড় সমস্যার দিক। কারণ, তাদের ভর্তি পরীক্ষা হবে প্রচণ্ড প্রতিযোগিতাপূর্ণ এবং প্রাণান্তকর প্রতিযোগিতার শেষে তাদের একটা অংশকে হতাশ হতে হবে। কারণ, তাদের সংখ্যা যত, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ততগুলো আসন নেই।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হিসাব অনুযায়ী  পাবলিক বিশ্ববিদ্যালয়ে মোট আসন আছে প্রায় ৬০ হাজার। আর সরকারি-বেসরকারি মিলিয়ে মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর মোট আসনসংখ্যা ১০ হাজার। এই মোট প্রায় ৭০ হাজার আসনের জন্য ভর্তিযুদ্ধে অবতীর্ণ হবে জিপিএ-৫ পাওয়া ১ লাখ ৬১ হাজার শিক্ষার্থী। জিপিএ-৪ থেকে জিপিএ-৫ পর্যন্ত স্কোর পেয়েছে এমন প্রায় ৫ লাখ শিক্ষার্থীও অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। অর্থাৎ, এবারের ভর্তিযুদ্ধের প্রতিযোগিতা হবে নজিরবিহীন; কিন্তু নিজেদের পছন্দমতো বিষয়ে পড়ার সুযোগ পাবে গত বছরের মতোই নির্ধারিত সংখ্যক শিক্ষার্থী।

chattalainfo24 Bengali NewsPaper in chattogram brings latest bangla news headlines, breaking news in bangla on Chittagong News, Cox's Bazar News, Chittagong hill tracts News, Politics, Business, education,Cricket from Bangladesh and around the World