টেকনো এখন এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড আফ্রিকার

স্মার্টফোন,টেকনো,smartphone,

টেকনো ১ নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের স্থান দখল করেছে ২০২০ সালে আফ্রিকার। জানা যায় কাউন্টারপয়েন্ট রিসার্চ’স মার্কেট মনিটর-এর প্রতিবেদন থেকে,টেকনোর স্মার্টফোন শিপমেন্ট মার্কেটের শেয়ার ২০২০ সালে দখল করে ১৮ শতাংশ কিন্তু ২০১৯-এ শেয়ার যেখানে ছিল ১৭ শতাংশ। 

টেকনো আফ্রিকা মার্কেটজুড়ে বাঁধার সম্মুখীন হলেও বছরের প্রথম অর্ধেক সময় ধরে কিন্তু পরিবর্তী সময়ে তা ভিন্ন ঘুড়ে দাঁড়াতে সক্ষম হয়েছে বছরের বাকি অর্ধেক সময়ে সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন বাজারে এনে। এছাড়া ৬.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে স্মার্টফোন শিপমেন্ট ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে। 

শিপমেন্ট মার্কেট বেশ কেন্দ্রীভূত আফ্রিকান smartphone । আর শীর্ষ শেয়ারহোল্ডারদের মধ্যে রয়েছে তুমুল প্রতিযোগিতা রয়েছে ঠিক তেমনি পুরো বাজারজুড়ে যেমন অসংখ্য ব্র্যান্ডের ছোট ছোট শেয়ার রয়েছে। টেকনো ২০২১ সালে এই বাজারে আরও বড় শেয়ার দখল করতে যাচ্ছে তা জানা যায়,কাউন্টারপয়েন্ট মতে।

বৈশ্বিক দুর্যোগের কবল থেকে রক্ষা পায়নি টেকনো তবে অন্যান্য অঞ্চলকে ছাড়িয়ে গেছে বছরজুড়ে আফ্রিকান স্মার্টফোন মার্কেট ব্যবসায়ের দিক দিয়ে। বছরের প্রথমে স্মার্টফোন মার্কেটে বিরূপ প্রভাব পড়েছিল মহামারীর ছোবলের কারণে সাপ্লাই চেইন ও  রিটেইল। বিশেষ করে গুরুতর ছিল আফ্রিকান স্মার্টফোন মার্কেটের জন্য ২০২০-এর চতুর্থাংশ সময়টি। 

আরো পড়ুন ssmartphone সম্পর্কে

 অনেকাংশেই চাহিদা কমে যায় বেশিরভাগ দেশে লকডাউন থাকার কারণে। এই জন্য লক্ষণীয় মাত্রায় হ্রাস পায় স্মার্টফোন শিপমেন্ট, যা ২৭ শতাংশ বেশি ২০১৯-এর তুলনায়। আংশিকভাবে উন্নতি করতে শুরু করছে পরিস্থিতি বছরের দ্বিতীয়ার্ধে চাহিদা বৃদ্ধির ফলে। ১.৫ শতাংশ বৃদ্ধি পায় ২০২০ এর শেষর দিকে ২০১৯-এর তুলনায়। 

Leave a Reply

Your email address will not be published.