Friday, September 24, 2021
Homeবৃহত্তর চট্টগ্রামকক্সবাজারঈদগাঁওতে জমে উঠছে কবুতরের হাট : পাখি প্রেমীদের মিলন মেলা

ঈদগাঁওতে জমে উঠছে কবুতরের হাট : পাখি প্রেমীদের মিলন মেলা

এম আবু হেনা সাগর,ঈদগাঁও প্রতিনিধি

রঙ-বেরঙের হরেক জাতের কবুতর হাট বসছে কক্সবাজারের ঈদগাঁওতে। যেন পাখি প্রেমীদের এক মিলনমেলা। কেউ আসছেন কবুতর কিনতে আবার কেউবা দেখতে আসছে। ১৪ই সেপ্টস্বর মঙ্গলবার (হাটবার) বিকেলে চোখে পড়ে এমন চিত্র। এই দিন দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে কবুতর বেচাকেনা। 

ক্রেতা-বিক্রেতা জানান, ঈদগাঁঁও বাজারে কবুতর বিক্রেতারা তাদের লালন পালন করা বিভিন্ন জাতের কবুুুতর পাখি কেনাবেচা করতে নিয়ে আসে। নানা দামে কবুতর মিলে। একইসঙ্গে ক্রেতারাও এসে বাজারে ভিড় করছেন। বাজারের প্রধান সড়কের নিউ মার্কেটস্থ এলাকার দু’পাশে সারিবদ্ধ ভাবে খাঁচা নিয়ে বসছেন বিক্রেতারা। ক্রেতাদেরকে ঘুরে ঘুরে তাদের পছন্দের কবুতর খুঁজতে দেখা যায়।

সকাল থেকে ক্রেতা ও বিক্রেতারা জমায়েত হতে থাকলেও মূলত দুপুরের পর থেকে এ হাটে বেচা কেনা বাড়তে থাকে। বাজারে বিভিন্ন ব্যক্তি আসেন তাদের পোষা কবুতর বিক্রি করতে। অর্ধশতাধিক জাতের বিভিন্ন রঙ-বেরঙের কবু তর থাকলেও বাজারে ডজনাধিক জাতের কবুতর মেলে সহজে। 

দুয়েক বিক্রেতার সাথে কথা হলে তারা জানান, এই বাজারে (সাদা, কালো ও হলুদ), কিং, সিরাজী, গিরীবাজসহ হরেক রকমের পাখি পাওয়া যায়। এছাড়াও বাঙ্গালী জাতের অসংখ্য কবুতর বিক্রি হয়ে থাকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular