ভারতীয় Corona virus ধরন ছয় জনের দেহে শনাক্ত

আইইডিসিআর,এভারকেয়ার হাসপাতাল,Corona virus,

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে ভারতীয় Corona virus ধরন ছয় জনের দেহে শনাক্ত হয়েছে।  ভারতীয় ডাবল মিউটেশন পাওয়া গেছে দুুুই জনের দেহের মধ্যে।

গণমাধ্যমকে আজ শনিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। 

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জরুরি সংবাদ সম্মেলনে বিকেল সাড়ে ৩টার দিকে বলেন,শনাক্ত হয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট ধরন আমাদের দেশে। আমরা চিন্তায় আছি এটি নিয়ে। আর উদ্বিগ্ন হওয়া উচিত এটি নিয়ে সবার। 

নাসিমা সুলতানা বলেন,পরীক্ষা করেছে ভারতীয় ভ্যারিয়েন্ট আলাদাভাবে আইইডিসিআর, যশোর বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে দুই প্রতিষ্ঠানের পরীক্ষাতেই। 

ভারতীয় এ স্ট্রেইন ধরা পড়েছে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের। ঐ হাসপাতাল নমুনা পরিক্ষা করা হয় শুধু একটি। যা প্রকাশিত হয়েছে জিআইএসএআইডি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম সাংবাদিকদের বলেন, দেশে পাওয়া গেছে ভারতীয় ভ্যারিয়েন্ট। ভারত থেকে ফিরেছেন  এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা। যশোরে অবস্থান করছে তাঁরা বর্তমানে। ভারতে গিয়েছিলেন তাঁরা চিকিৎসার জন্য। 

জিআইএসএআইডির তথ্য বলছে,ভারতীয় করোনার ধরন যাদের শরীরে পাওয়া গেছে তাদের বয়স ৪১ এবং ২৩ বছর। তাঁর দুইজনে আক্রান্ত হয়েছে ভারতে ভ্রমণে গিয়ে। তাদের মধ্যে একজন ঢাকার আরেক জন খুলনার। গত ২৮ ও ২৯ এপ্রিল তাদের নমুনা সংগ্রহ করা হয়। তারা উভয়ই হলেন পুরুষ। আইইডিসিআর পক্ষ থেকে এই তথ্য গুলা জানানো হয়েছে।

এই বিষয়ে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর জনান,একটি নমুনা পাওয়া গেছে এভারকেয়ার হাসপাতালে।আমি দেখেছি সেটা।তাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে ধরা পড়েছে বলেই এ ধরনের তথ্য। 

Leave a Reply

Your email address will not be published.